Categories
শিরোনাম

ঝিনাইদহ-৩ এ বিএনপির প্রার্থী মনির খানসহ ৩৬ আসনে প্রার্থী চূড়ান্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রায় এক যুগ ক্ষমতার বাইরে থাকা দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি এবার আগেভাগেই দলের সম্ভাব্যপ্রার্থীদের একটি প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে। তালিকায় রয়েছে অনেক চমক। এবার ঝিনাইদহ-৩ এ বিএনপির প্রার্থী কন্ঠশিল্পি মনির খান। এ নিয়ে দলের মধ্যেও বিরাজ করছে চাঙাভাব। এলাকায়ও শুরু হয়েছে নেতাদের নির্বাচনী তৎপরতা। সম্ভাব্য এসব প্রার্থীদের নিয়ে আজ খুলনা বিভাগের ১০ জেলার ৩৬টি সংসদীয় আসনের ৯২ প্রার্থীর তালিকা তুলে ধরা হলো।
খুলনা-১ (বটিয়াঘাটা ও দাকোপ উপজেলা) : এ আসনে বিএনপির প্রাথমিক প্রার্থীর তালিকায় আছে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমির এজাজ ও স্থানীয় বিএনপি নেতা লাতিফুর রহমান লাবু।
খুলনা-২ (সদর থানা ও সোনাডাঙ্গা) : মহানগর বিএনপির সভাপতি ও সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু ও আরেক সাবেক এমপি আলী আজগর লবী।
খুলনা-৩ (খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানা) : খুলনা মহানগর বিএনপির কোষাধ্যক্ষ এসএম আরিফুর রহমান মিঠু, সাবেক ছাত্রনেতা রফিকুল ইসলাম বকুল ও নির্বাহী কমিটির সদস্য কাজী সেকেন্দার ডালিম।
খুলনা-৪ (রূপসা, তেরখাদা ও দিঘলিয়া) : বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, আইটি বিষয়ক সম্পাদক শাহ কামাল তাজ ও জেলা সভাপতি শফিউল আলম মানা।
খুলনা-৫ (ডুমুরিয়া ও ফুলতলা) : বিএনপির নির্বাহী কমিটির সদস্য ড. মামুন রহমান, সাবেক এমপি গাজী আব্দুল হক ও উপজেলা নেতা খান আলী মুনসুর।
খুলনা-৬ (কয়রা ও পাইকগাছা) : কয়রা থানা বিএনপির সভাপতি অ্যাডভোকেট মোমরেজুল ইসলাম ও জেলা বিএনপির সহ-সভাপতি মনিরুজ্জামান মন্টু।
বাগেরহাট-১ (চিতলমারী, মোল্লাহাট ও ফকিরহাট) : সাবেক এমপি জেলা বিএনপি বর্তমান কমিটির উপদেষ্টা শেখ মুজিবর রহমান ও জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাড. সেখ ওয়াহিদুজ্জামান দিপু।
বাগেরহাট-২ (সদর ও কচুয়া) : জেলা বিএনপির সভাপতি এমএ সালাম।
বাগেরহাট-৩ (রামপাল ও মংলা) : জেলা বিএনপির সহ-সভাপতি ড. ফরিদুল ইসলাম।
বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ ও শরণখোলা) : জেলা বিএনপির সহ-সভাপতি কাজী খায়রুজ্জামান শিপন ও সহ-সভাপতি এমএ খালেক।
যশোর-১ (শার্শা) : স্বেচ্ছাসেবক দলের সহ-সাধারণ সম্পাদক মহাসিন কবির, জেলার সহ-সভাপতি শামসুর রহমান, শার্শা উপজেলা সভাপতি খায়রুজ্জামান মধু ও সাধারণ সম্পাদক আবুল হাসান জহির।
যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) : ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান সাবিরা নাজমুল মুন্নী, জেলার সহ-সভাপতি অ্যাড. মো. ইসহক, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান, চৌগাছার সভাপতি জহুরুল ইসলাম ও ঝিকরগাছার সাধারণ সম্পাদক মর্তুজা এলাহী টিপু।
যশোর-৩ (সদর) : বিএনপি স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম অসুস্থতাজনিত কারণে প্রার্থী না হলে তার স্ত্রী নার্গিস বেগম অথবা পুত্র, বিএনপির খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত ও জেলার সাধারণ সম্পাদক সৈয়দ সাবেরুল হক সাবু।
যশোর-৪ (অভয়নগর-বাঘারপাড়া) : বাঘারপাড়া সভাপতি বিএনপি টিএস আইয়ুব, অভয়নগর বিএনপি সভাপতি ফারাজী মতিয়ার রহমান, বাঘারপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যান আবু তাহের সিদ্দিকী।
যশোর-৫ (মনিরামপুর) : মণিনরামপুর বিএনপির সভাপতি অ্যাড. শহীদ ইকবাল, সাবেক উপজেলা চেয়ারম্যান আবু মুসা, জিয়া পরিষদের যুগ্ম মহাসচিব শরিফুজ্জামান খান।
যশোর-৬ (কেশবপুর) : বিএনপির সহ-ধর্মবিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু, কেশবপুরের সভাপতি আবুল হোসেন আজাদ, স্বেচ্ছাসেবক দল সিনিয়র সহ-সভাপতি মুস্তাফিজুর রহমান ও সাবেক পৌর মেয়র আব্দুস সামাদ বিশ্বাস।
ঝিনাইদহ-১ (শৈলকূপা) : সাবেক সংসদ সদস্য ও উপজেলা বিএনপির সভাপতি আব্দুল ওহাব, খুলনা বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু ও বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান।
ঝিনাইদহ-২ (হরিনাকুন্ডু ও সদরের কিছু অংশ) : বিএনপির একক প্রার্থী জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ মশিউর রহমান।

ঝিনাইদহ-৩ (মহেশপুর ও কোটচাঁদপুর) : কোটচাঁদপুর থানা বিএনপির সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ, সাংস্কৃতিক বিষয়ক সহ-সম্পাদক কণ্ঠশিল্পী মনির খান, তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক আমিরুজ্জামান খান শিমুল, সহ-আইন বিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল ও মহেশপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোমিনুর রহমান মোমিন
ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ ও সদরের বাকি অংশ) : সাবেক সংসদ সদস্য শহীদুজ্জামান বেল্টু ও স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ।
মেহেরপুর-১ (সদর ও মুজিবনগর) : একক প্রার্থী সাবেক এমপি ও জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণ।
মেহেরপুর-২ (গাংনী) : সাবেক এমপি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমজাদ হোসেন ও সহসভাপতি জাবেদ মাসুদ মিলটন।
মাগুরা-১ (শ্রীপুর ও সদরের কিছু অংশ) : জেলা বিএনপির সাবেক সভাপতি কবির মুরাদ, জেলার সদস্য মনোয়ার হোসেন খান ও স্থানীয় নেতা ইকবাল আক্তার খান।
মাগুরা-২ (মহম্মদপুর ও সদরের বাকি অংশ) : বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, সাবেক এমপি ও জেলা বিএনপির সাবেক সভাপতি সলিমুল হক।
সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) : সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব ও তালা উপজেলা ছাত্র দলের প্রাক্তন সভাপতি মো. বদিরুজ্জামান বদরু।
সাতক্ষীরা-২ (সাতক্ষীরা সদর) : জেলা বিএনপির সভাপতি রহমাতুল্লাহ পলাশ, সহ-সভাপতি আব্দুল আলীম ও পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি।
সাতক্ষীরা-৩ (দেবহাটা, আশাশুনি ও কালীগঞ্জের চারটি ইউনিয়ন) : কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ডা. শহীদুল আলম, সাবেক এমপি আলহাজ কাজী আলাউদ্দিন ও বিএনপি নেতা অ্যাড. বরুন বিশ্বাস।
সাতক্ষীরা-৪ (শ্যামনগর ও কালীগঞ্জের আটটি ইউনিয়ন) : সাবেক এমপি কাজী আলাউদ্দিন ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী।
নড়াইল-১ (কালিয়া ও সদরের কিছু অংশ) : জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর ও সাবেক ছাত্র নেতা গৌতম মিত্র।
নড়াইল-২ (লোহাগড়া ও সদরের বাকি অংশ) : সাবেক এমপি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আ. কাদের শিকদার, সাবেক পৌর মেয়র জুলফিকার আলী ম-ল ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম।
কুষ্টিয়া-১ (দৌলতপুর) : সাবেক এমপি উপজেলা বিএনপির সভাপতি রেজা আহমেদ বাচ্চু ও জেলা বিএনপির সদস্য আলতাফ হোসেন।
কুষ্টিয়া-২ (ভেড়ামারা ও মিরপুর) : সাবেক এমপি অধ্যাপক শাহিদুল ইসলাম ও দলের নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার রাকিব রোফ চৌধুরী।
কুষ্টিয়া-৩ (সদর) : জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিন ও স্থানীয় নেতা ড. তালাত কোরেশী।
কুষ্টিয়া-৪ (কুমারখালী ও খোকশা) : সাবেক এমপি জেলা বিএনপির সভাপতি মেহেদি হাসান রুমি এবং সাবেক পৌর মেয়র নুরুল ইসলাম প্রামাণিক।
চুয়াডাঙ্গা-১ (আলমডাঙ্গা ও চুয়াডাঙ্গা সদরের কিছু অংশ) : বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস, সদস্য মো. শরিফুজ্জামান শরিফ ও লে. ক. (অব.) কামরুজ্জামান।
চুয়াডাঙ্গা-২ (দামুড়হুদা, জীবননগর ও সদরের বাকি অংশ) : জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক মাহামুদুল হাসান খাঁন বাবু ও সদস্য মো. মোখলেছুর রহমার টিপু তরফদার।

By Kamal Shahriar

Hi! I am Kamal Shahriar.

Leave a comment