Categories
Top News

এনসিসি ব্যাংকে অনভিজ্ঞদের চাকরির সুযোগ

বেসরকারি ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান এনসিসি ব্যাংক তিন ধরনের পদে প্রবেশনারি অফিসার নিয়োগ দেবে। জুনিয়র অফিসার (সাধারণ), অ্যাসিস্ট্যান্ট অফিসার (সাধারণ) ও অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্যাশ) পদে অনভিজ্ঞ প্রার্থীরা আবেদন করতে পারবেন।
শিক্ষাগত যোগ্যতা
স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদগুলোতে। জুনিয়র অফিসার (সাধারণ) পদে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাজীবনে ন্যূনতম দুটি প্রথম শ্রেণি থাকতে হবে। এ ছাড়া অ্যাসিস্ট্যান্ট অফিসার (সাধারণ) পদের জন্য একটি প্রথম শ্রেণি ও অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্যাশ) পদের জন্য দুটি দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। তবে কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকলে পদগুলোতে আবেদনপত্র গ্রহণ করা হবে না।
অন্যান্য যোগ্যতা
আবেদনকারীদের অবশ্যই উইন্ডোজ, মাইক্রোসফট অফিস, এক্সেল ও পাওয়ার পয়েন্টে দক্ষ হতে হবে। ২৮ এপ্রিল-২০১৬ তারিখে আবেদনের জন্য নির্ধারিত বয়স ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানরা ৩২ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন।
বেতন ও কর্মস্থল
পদগুলোতে এক বছরের প্রবেশনকাল শেষে নির্বাচিতদের চাকরি স্থায়ী করা হবে। প্রবেশনকালে বেতন দেওয়া হবে ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা। পদগুলোতে বাংলাদেশের যেকোনো এলাকায় চাকরি হতে পারে।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা পদগুলোতে আবেদন করতে পারবেন http://www.nccbank.com.bd ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনের শেষ তারিখ ২৮ এপ্রিল-২০১৬।
Categories
Top News

বিভিন্ন পদে জনবল নেবে ব্র্যাক

ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে বেশকিছু পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্র্যাক। মোট চার ধরনের পদে চাহিদা অনুযায়ী জনবল নিয়োগ দেবে তারা। দেখে নিন পদগুলো সম্পর্কে বিস্তারিত-
কোয়ালিটি কন্ট্রোল- হিউম্যান রাইটস অ্যান্ড লিগাল এইড সার্ভিসেস
দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ নিয়ে এলএলবি অথবা এলএলএম পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে বার কাউন্সিল থেকে সনদপ্রাপ্তরা নিয়োগে অগ্রাধিকার পাবেন। এ ছাড়া অপরাধী বিচার সংক্রান্ত কাজে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে প্রার্থীদের। পদটিতে নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন সর্বসাকল্যে ৩০ হাজার টাকা।  ব্র্যাক হেড অফিসের এ পদটিতে আবেদন করতে পারবেন শুধু অনূর্ধ্ব ৪০ বছর বয়সের প্রার্থীরা। আগ্রহী প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন ব্র্যাকের ওয়েবসাইটের মাধ্যমে ১৬ এপ্রিল-২০১৬ তারিখ পর্যন্ত।
প্রোগ্রাম ম্যানেজার- হিউম্যান রাইটস অ্যান্ড লিগাল এইড সার্ভিসেস
দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ নিয়ে এলএলএম পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীদের বার কাউন্সিল থেকে সনদপ্রাপ্ত হতে হবে। আবেদনকারীদের অপরাধী বিচার সংক্রান্ত কাজে চারবছরের অভিজ্ঞতা থাকতে হবে। হেড অফিসের এ চাকরিতে আবেদন করতে পারবেন অনূর্ধ্ব ৪৫ বছর বয়সের প্রার্থীরা। নিয়োগের পর বেতব দেওয়া হবে ৫০ হাজার টাকা। আগ্রহী প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন ব্র্যাকের ওয়েবসাইটের মাধ্যমে ১৬ এপ্রিল-২০১৬ তারিখ পর্যন্ত।
মেডিকেল অফিসার- ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রোগ্রাম
এমবিবিএস পাস প্রার্থীরা আবেদন করতে পারবনে মেডিকেল অফিসার পদে। প্রার্থীদের অবশ্যই বিএমডিসি রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। তবে পদটিতে আবেদনের জন্য কোনো অভিজ্ঞতার প্রয়োজন হবে না। পদটিতে নিয়োগ দেওয়া হবে কিশোরগঞ্জের ইটনায়। নিয়োগপ্রাপ্তরা আলোচনাসাপেক্ষে নির্ধারিত বেতনসহ পাবেন ভাতা ও অন্যান্য সুবিধা। অনূর্ধ্ব ৩৫ বছর বয়সী প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন ব্র্যাকের ওয়েবসাইটের মাধ্যমে ১৪ এপ্রিল-২০১৬ তারিখ পর্যন্ত।
ম্যানেজার – ইআরপি ইমপ্লিমেন্টেশন, আইটিসি
সিএস, আইটি বা এ সংশ্লিষ্ট বিষয়ে (গণিত, পদার্থবিদ্যা, প্রকৌশল) বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া আবেদনকারীদের পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ইটনায়। নিয়োগপ্রাপ্তরা আলোচনাসাপেক্ষে নির্ধারিত বেতনসহ পাবেন ভাতা ও অন্যান্য সুবিধা। ঢাকার অভ্যন্তরে ব্র্যাকের হেড অফিসে নিয়োগ দেওয়া হবে পদটিতে। অনূর্ধ্ব ৩৫ বছর বয়সী প্রার্থীরা আবেদন করতে পারবেন ব্র্যাকের ওয়েবসাইটের মাধ্যমে ১৫ এপ্রিল-২০১৬ তারিখ পর্যন্ত। 

Categories
Top News

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার প্রক্রিয়া মে থেকে

জাতীয় শিক্ষানীতির আলোকে ২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার লক্ষ্যে কার্যক্রম শুরু করা হচ্ছে। এখন থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার সব বিষয় দেখভাল করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সমন্বয় সভায় এই নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে চার হাজার ৩৬৫টি বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে।
সমন্বয় সভা সূত্রে জানা গেছে, উল্লিখিত সিদ্ধান্তের ফলে নিম্ন মাধ্যমিক পর্যায় অর্থাৎ ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি, এরপর একাডেমিক স্বীকৃতি, পরে ওই সব প্রতিষ্ঠানের এমপিওভুক্তির (শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারি অংশ প্রদান) সিদ্ধান্ত নেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত শ্রেণিখোলা কিংবা বিষয় খোলার প্রয়োজন হলে তার অনুমতিও দেবে তারা। এত দিন পর্যন্ত এসব সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা বোর্ডগুলো দিত।
শিক্ষা মন্ত্রণালয় থেকে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোর দায়িত্ব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে হস্তান্তর প্রক্রিয়া আগামী মে-জুন মাসে শুরু হবে বলে সভা সূত্রে জানা গেছে। নতুন সিদ্ধান্তের ফলে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষক ও কর্মচারী নিয়োগের প্রয়োজনীয় কার্যক্রমও সম্পাদন করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে নিম্ন মাধ্যমিক পর্যায়ে একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান রয়েছে এক হাজার ৩৮টি। আর পাঠদানের অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানের সংখ্যা হচ্ছে তিন হাজার ৩২৭। নতুন করে পাঠদানের অনুমতির জন্য আবেদন করেছে ৯২টি এবং একাডেমিক স্বীকৃতির জন্য আবেদন করেছে ৩২টি প্রতিষ্ঠান। নতুন সিদ্ধান্তের ফলে একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত ও পাঠদানের অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে। যেসব প্রতিষ্ঠান নতুন করে একাডেমিক স্বীকৃতি ও পাঠদানের অনুমতির জন্য আবেদন করেছে তাদের ব্যাপারে সিদ্ধান্তও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দেবে।
গত ছয় মাস ধরে একাডেমিক স্বীকৃতি ও পাঠদানের অনুমতি স্থগিত রেখেছে শিক্ষা মন্ত্রণালয়।
নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোর একাডেমিক স্বীকৃতি ও পাঠদানের অনুমতি সরকারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া হবে নাকি ওই মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর দেবে তা চূড়ান্ত হয়নি।
গতকাল বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়েছে ওই সমন্বয় সভা। এতে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, সংশ্লিষ্ট অতিরিক্ত সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব ও দুজন যুগ্ম সচিব।
জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ইব্রাহিম খালেদ কালের কণ্ঠকে বলেন, ‘২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এর বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে। এরই আলোকে দুই মন্ত্রণালয়ের বৈঠকে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোকে আমাদের অধীনে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’ তিনি জানান, নতুন সিদ্ধান্তের আলোকে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কারিকুলামও ঢেলে সাজানো হবে। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত হলে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকবে কি না—জানতে চাইলে তিনি বলেন, একটি পরীক্ষাই থাকার সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে কেবল অষ্টম শ্রেণির সমাপনী জেএসসিটাই হতে পারে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা।
শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন কালের কণ্ঠকে বলেন, জাতীয় শিক্ষানীতির আলোকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নিয়ে যাওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। আগামী দিনে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের দেখভাল করবে ওই মন্ত্রণালয়। সচিব জানান, জাতীয় শিক্ষানীতি অনুসারে শিক্ষার তিনটি স্তরের মধ্যে প্রাথমিক স্তর হচ্ছে অষ্টম শ্রেণি পর্যন্ত। মাধ্যমিক স্তর হচ্ছে নবম থেকে দ্বাদশ পর্যন্ত এবং পরবর্তী স্তর হচ্ছে উচ্চশিক্ষা স্তর। যত দ্রুত সম্ভব জাতীয় শিক্ষানীতির আলোকে তিন স্তরের শিক্ষা বাস্তবায়নে সরকার তত্পর।
২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষার মেয়াদ পাঁচ বছর থেকে বাড়িয়ে আট বছর করা হবে; অর্থাৎ অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারিত করা হবে। এটি করতে দুটি গুরুত্বপূর্ণ বিষয়ের একটি হলো অবকাঠামোগত আবশ্যকতা মেটানো এবং প্রয়োজনীয়সংখ্যক উপযুক্ত শিক্ষকের ব্যবস্থা করা। এ ছাড়া ২০১১-১২ অর্থবছর থেকে প্রাথমিক শিক্ষায় ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিকে অন্তর্ভুক্ত করার জন্য নতুন পাঠ্যক্রম, পাঠ্যপুস্তক ও শিক্ষক-নির্দেশিকা প্রণয়ন করতে হবে। ২০১৮ সালের মধ্যে ছেলেমেয়ে, আর্থসামাজিক অবস্থা ও জাতি-বর্ণ নির্বিশেষে সব শিশুর জন্য পর্যায়ক্রমে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার কথাও বলা হয়েছে।
বৈঠক সূত্রে জানা গেছে, শিক্ষানীতি অনুযায়ী অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) নতুন করে প্রাথমিকের উপযোগী করে পাঠ্যক্রম প্রণয়নের তাগিদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির পাঠ্যবইয়ে ব্যাপক পরিবর্তন আসবে বলে জানা গেছে। জাতীয় শিক্ষানীতির আলোকে পঞ্চম শ্রেণি পর্যন্ত নতুন পাঠ্যবই প্রণয়নের কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে।
জাতীয় শিক্ষানীতি প্রণয়নের পর পাঁচ বছর চলে গেছে। কিন্তু এ বিষয়ে কোনো পরিকল্পনা বা রূপরেখা এখনো তৈরি করতে পারেনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পাঠ্যক্রম প্রণয়নেও অগ্রগতি নেই। জানা যায়, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারিত করার জন্য আন্তমন্ত্রণালয় সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে ২০১৩ সালে একটি বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু ওই কমিটি কোনো সভাই করেনি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় উদ্যোগী না হওয়ায় এ কার্যক্রম ধীরগতিতে চলছিল। মন্ত্রণালয়টি বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের দায়িত্ব নিতে চাচ্ছিল না।
জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুসারে প্রাথমিক শিক্ষা আট বছর মেয়াদি করার কাজ শুরু হয়েছিল ২০১৩ শিক্ষাবর্ষে। ওই বছর ৫০৩টি উপজেলা বা থানায় ৫০৩টি প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি চালু করার কথা থাকলেও শেষ পর্যন্ত চালু হয় ৫৯৬টি বিদ্যালয়ে। পর্যায়ক্রমে সপ্তম ও অষ্টম শ্রেণি খোলার মাধ্যমে ওই প্রতিষ্ঠানগুলোয় এ বছর অষ্টম শ্রেণি খোলা হয়েছে। এগুলো থেকে শিক্ষার্থীরা গত জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। ওই প্রতিষ্ঠানগুলো প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে পরিচালিত হচ্ছে। কিন্তু পরীক্ষার অনুমতি নিতে হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা বোর্ডগুলো থেকে। এ নিয়ে ভোগান্তিতে পড়তে হয় সংশ্লিষ্টদের।
২০১৪ ও ২০১৫ সালে আরো ১৭৩টি প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করার প্রক্রিয়া শুরু হয়েছে।
সূত্র : কালের কণ্ঠ । ২৬-২-২০১৬
Categories
Top News

ক্যাডেট কলেজ ভর্তি প্রস্তুতি-৫

Answer the following questions : 
1.     Father said to his son, “Don’t you think that honesty is the best policy?” (Indirect)
2.     Sabina said to me, ‘I have taken your pen.’ (Indirect)
3.     Salam said, ‘I am drawing a picture.’ (Indirect)
4.     She said, ‘I have done my duty.’ (Indirect)
5.     Sabina said to Arif, ‘I like to read novels.’ (Indirect)
6.     If you neglected your studies —. (Complete using conditional)
7.      — I would give you the pen. (Complete using conditional)
8.     If I do that  —. (Complete using conditional)
9.     — if there is no fog. (Complete using conditional)
10.     If I advice him  —. (Complete using conditional)
11.     Rewrite the following passage in the present tense.
We had a cow. We called it Ritu. She was white in colour. Ritu gave us milk. My mother milked her. We drank milk every day. Ritu gave birth to a calf. Everybody of our family liked Ritu.
12.     Who does not like flowers? (Assertive)
13.     Can you write a paragraph on your class?
14.     It has served our purpose. (Passive)
15.    What are you doing? (Passive)
16.     The work has been finished.
17.     Is it being done by you? (Active)
18.     She missed the train. (Negative)
19.     She is stronger than any other girl in the class. (superlative)
20.     Smoking is injurious to health. (Interrogative)
21.     The wood is good for firewood, paper and houses. (Negative)
(i)    The wood is not bad for firewood, paper and houses.
(ii)    The wood is not good for firewood, paper and houses.
(iii)    The wood is not good but for firewood, paper and houses.
(iv)    The wood is so good for firewood, paper and houses.
ANSWERS
1.     Father asked his son if he did not think that honesty is the best policy.
2.     Sabina told me that she had taken my pen.
3.     Salam said that he was drawing a picture.
4.     She said that she had done her duty.
5.     Sabina told Arif that she liked/likes to read novels.
6.    — you could /would fail in the examination.
7.     If you want to write a letter to your friend—
8.    —you will get the prize
9.    The train will not make delay —
10.    — he can work nicely.
11.     We have a cow. We call it Ritu. She is white in colour. Ritu gives us milk. My mother milks her. We drink milk everyday. Ritu gives birth to a calf. Everybody of our family likes Ritu.
12.     Everybody loves flowers.
13.     Can a paragraph be written by you on your class?
14.     Our purpose has been served.
15.     What is being done by you?
16.     I/we/they have finished the work.
17.     Are you doing it?
18.     She could not catch the train.
19.     She is the strongest girl in the class.
20.     Isn’t smoking injurious to health?
21.    (i) The wood is not bad for firewood, paper and houses.
Categories
Top News

ক্যাডেট কলেজ ভর্তি প্রস্তুতি-৪

Choose the correct answers from the alternatives.
1.     Bangladesh is one of the poorest countries in the world. (Positive)
(i)     Very few countries in the world is as poor as Bangladesh.
(ii)    Very few countries in the world as poor as Bangladesh.
(iii)    No other country in the world is as poor as Bangladesh.
(iv)    Very few countries in the world are as poor as Bangladesh.
2.     Only God can help us. (Negative)
(i)    Only God cannot help us.
(ii)    None but God can help us.
(iii)    None and God can help us.
(iv)    None but God cannot help us.
3. Everybody loves flowers. (Interrogative without changing the meaning)
(i)     Who loves flowers?
(ii)     Does everybody love flowers?
(iii)    Who does not love flowers?
(iv)    Do everybody loves flowers?
4.     I (be) in Dhaka since last week.
(i) was     (ii) have been
(iii) had     (iv) had been
5.     One must defend — against bullies.
(i) himself (ii) herself (iii) oneself (iv) themselves (pronoun)
6.     The boy — father is a doctor is my friend. (pronoun)
(i) who (ii) whom
(iii) his (iv) whose
7.     The little boy is not strong — to help her carry that box.
(i) very    (ii) always
(iii) just     (iv) enough
8.     Students go to schools and colleges — they can gain knowledge.
(i) for (ii) because
(iii) so that (iv) so
9.     The colour of her eyes —attractive.
(i) are (ii) is
(iii) have been (iv) were
10.     Without — smart, you cannot get admission in a cadet college.
(i) be (ii) having
(iii) being (iv) get
11.     You must explain — more clearly. (pronoun)
(i) you (ii) your
(iii) yourself (iv) yourselves
12.     I could see them — the window. (Preposition)
(i) in (ii) through
(iii) by (iv) across
13.     He tried — to get himself admitted into a cadet college. (phrase and idiom)
(i) with heart and soul
(ii) heart and soul
(iii) point blank
(iv) hard and hard
14.     He arrived here —. (phrase and idiom)
(i) safely and soundly
(ii) with flying colours
(iii) safe and sound
(iv) to and fro
ANSWERS
1.     (iv) Very few countries in the world are as poor as Bangladesh.
2.     (ii) None but Allah can help us.
3.     (iii) Who does not love flowers?
4.     (iii) have been
5. (iii) oneself
6. (iv) whose
7. (iv) enough
8. (iii) so that
9. (ii) is
10. (iii) being
11. (iii) yourself
12. (ii) through
13. (ii) heart and soul
14. (iii) safe and sound